HS Bengali Suggestion 2020
রচনাধর্মী প্রশ্নোত্তর (অনধিক ১৫০ টি শব্দ)
ভারতবর্ষ
* “বচসা বেড়ে গেল” – কাদের মধ্যে কী নিয়ে বচসা বাড়ে? বচসার পরিণাম কী?
* “তাই ধারের অঙ্ক বেড়ে চলে“- কোথায়, কাদের, কিভাবে ধার বাড়ে?
* বুড়ির মৃতদেহকে নিয়ে যে সাম্প্রদায়িক দাঙ্গা বাঁধে তার বিবরণ দাও।
ভাত
* “ভাতে হাত ঢুকিয়ে দিতে সে স্বর্গসুখ পায় ভাতের স্পর্শে“- কে কিভাবে ভাত জোগাড় করেছিল? তার এই অনুভূতির কারণ কী?
* আসল বাদাটার খোঁজ করা হয় না আর উচ্ছবের“- আসল বাদার খোঁজ কেন করা হয় না? আসল বাদা কোথায়, কিভাবে থাকে?
কে বাঁচে কে বাঁচায়
* মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয় “- মৃত্যুঞ্জয় কে? কেন তার বাড়ির অবস্থা শোচনীয়?
* “ওটা পাশবিক স্বার্থপরতা “- কে কোন বিষয়কে ‘পাশবিক স্বার্থপরতা ‘ বলেছেন? এ কথা বলার কারণ কী?
* “এ অপরাধের প্রায়শ্চিত্ত কী?” – কে কোন অপরাধের প্রায়শ্চিত্ত করতে চেয়েছেন? নিজেকে অপরাধী বলার কারণ কী?
রূপনারানের কুলে
* রূপনারানের কুলে জেগে উঠিলাম“- রূপনারান বলতে প্রকৃতপক্ষে কী বোঝানো হয়েছে ? এই কুলে তার জেগে ওঠার তাত্পর্য ক?
* “আমৃত্যুর দুঃখের তপস্যা এ জীবন।“- জীবনকে কেন “আমৃত্যুর দুঃখের তপস্যা ” বলা হয়েছে? কিভাবে দুঃখের তপস্যা করে কবি আত্মস্বরূপ দেখতে পেয়েছেন?
* “সে কখনও করে না বঞ্চনা “- কার কথা বলা হয়েছে? কবি কিভাবে এই ভাবনায় উপনিত হলেন?
আমি দেখি:
* “শহরের অসুখ হাঁ করে কেবল সবুজ খায়/সবুজের অনটন ঘটে ।“- ‘শহরের অসুখ ‘ বলতে কী বোঝ? সবুজের অনটন কিভাবে ঘটে?
* “আমার দরকার শুধু গাছ দেখা।“- ‘আমার‘ বলতে কার কথা বলা হয়েছে? তার গাছ দেখা কেন দরকার?
* “চোখ তো সবুজ চায়/দেহ চায় সবুজের বাগান “- প্রসঙ্গ কী? উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ কর।
মহুয়ার দেশ:
* ‘মেঘমদির মহুয়ার দেশ‘ কোথায়? মেঘমদির মহুয়ার দেশ কে নিয়ে কবি কিভাবে স্বপ্নমদির জাল বুনেছেন?
* “অনেক, অনেক দূরে আছে মেঘমদির মহুয়ার দেশ “- মহুয়ার দেশের স্বপ্ন কিভাবে ভঙ্গ হলো তা লেখ।
* “আমার ক্লান্তির উপরে ঝরুক মহুয়া ফুল/নামুক মহুয়ার গন্ধ।” – কবি কেন ক্লান্ত? কিভাবে সেই ক্লান্তি দূর করা যেতে পারে?
HS Bengali Suggestion 2020 নাটক:
* “সেই রাতেই জীবনে প্রথম মোক্ষম বুঝলুম।“- এখানে কোন রাতের কথা বলা হয়েছে? সেই রাতে কী বুঝেছিলেন?
“দেখেছ, রজনী চাটুজ্যে ইজ রজনী চাটুজ্যে, মরা হাতি সোয়া লাখ।“- এই উক্তির প্রেক্ষিতে রজনীকান্ত চট্টোপাধ্যায়ের চরিত্র আলোচনা কর।
* “বিভাব” নাটকে হাসানোর চেষ্টা প্রথমবার ব্যর্থ হলে দ্বিতীয় বার যে দৃশ্য উপস্থাপন করা হয় তার বর্ণনা দাও।
“আমাদের মনে হয় এর নাম হওয়া উচিত ‘অভাব‘ নাটক।“- অভাবের চিত্র এই নাটকে কিভাবে প্রকাশিত হয়েছে?
* ” কী অমর এবার হাসি পাচ্ছে?…এবার নিশ্চয়ই লোকের খুব হাসি পাবে ।“- কোন পরিপ্রেক্ষিতে এ কথা বলা হয়েছে?
আমার বাংলা:
*”মনে মনে চটে যাই মোনা ঠাকুরের ওপর।“- মোনা ঠাকুর লেখককে কী বলেছেন? লেখক পরে মোনা ঠাকুরের কথার সাথে তা মেলাতে পারেন নি কেন?
* “এদিকে আর এক রকমের প্রথা আছে – নানকার প্রথা।“- নানকার প্রজাদের অবস্থা কেমন ছিল? পরে তাদের অবস্থার কী পরিবর্তন হয়েছিল?
* “কিন্তু সেই মহাজনের পন্থা আজও টিকে আছে।“- মহাজনের পন্থা কী? ‘ছাতির বদলে হাতি‘ রচনা অবলম্বনে এ কথার সত্যতা নিরুপন করো।
* “হঠাৎ একদিন ক্ষেপে উঠল কলের কলকাতা।“- ক্ষেপে ওঠা কলকাতার ছবি বর্ণনা করো।
* “লোকটা একজন পয়লা নম্বরের ভন্ড।“- লোকটা কে? তার সম্পর্কে এরকম মন্তব্যের কারণ কি ?
* “তোমরা হাত বাড়াও, তাকে সাহায্য করো।“- এখানে কাকে, কিভাবে ও কেন সাহায্য করতে বলা হয়েছে?
বাঙালির শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস:
বাঙালির চিত্রকলা চর্চার ধারায় অবনীন্দ্রনাথ অথবা গগনেন্দ্রনাথ ঠাকুরের অবদান।
* বাংলা চলচ্চিত্রে ঋত্বিক ঘটক অথবা মৃণাল সেনের অবদান ।
বাংলার বিজ্ঞান চর্চায় জগদীশ চন্দ্র বসু অথবা আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের অবদান ।
* বাংলা গানের ধারায় মান্না দে র অথবা হেমন্তকুমার মুখোপাধ্যায়ের অবদান।
বিশ্ব ক্রিকেটে সৌরভ গাঙ্গুলীর অবদান ।
* মোহনবাগানের ঐতিহাসিক আই এফ এ শিল্ড ফাইনাল জয়ের বিবরণ।
* বাংলা চলচ্চিত্রে সবাক ও নির্বাক যুগের পরিচয়।
চিকিৎসা বিজ্ঞানে নীলরতন সরকার ও কাদম্বিনী গঙ্গোপাধ্যায়ের অবদান ।
ভাষা :
* রূপতত্ত্ব কী? এর আলোচ্য বিষয় বর্ণনা করো।
* তুলনামূলক ভাষাবিজ্ঞান কাকে বলে? এর বৈশিষ্ট্য কী কী?
* পদগুচ্ছ সংগঠন বলতে কী বোঝায়? এর প্রকার কী কী?
* শৈলী বিজ্ঞান কী? এই সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো।
* গঠনের দিক থেকে বাক্য কয় প্রকার? একটি প্রকার উদাহরণ সহ বুঝিয়ে দাও ।
আন্তর্জাতিক কবিতা / ভারতীয় গল্প
* “কত সব প্রশ্ন।“- কার, কী প্রশ্ন? প্রশ্ন গুলো কেন করা হয়েছে তা লেখো।
* “সেই সন্ধ্যায় কোথায় গেল রাজমিস্ত্রিরা?”- রাজমিস্ত্রিরা কী নির্মাণ করেছিল? এখানে বক্তা কী বলতে চেয়েছেন?
* “উনি রীতিমতো হতভম্ব।“- ‘উনি‘ কে? তিনি কেন হতভম্ব?
* “ভারত জয় করেছিল তরুণ আলেকজান্ডার / একলাই নাকি?”- আলেকজান্ডারেরপরিচয় দাও? বক্তা এখানে কী বলতে চেয়েছেন
* “এত যে শুনি বাইজেন্টিয়াম, সেখানে কী সবাই প্রাসাদেই থাকতো?”- এই মন্তব্যের তাৎপর্য কী?
HS Bengali Suggestion 2020
রচনা :
বাংলার কুটিরশিল্প, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়, আচার্য প্রফুল্ল চন্দ্র রায়, খেলাধুলা ও ছাত্রসমাজ, সাম্প্রদায়িকতা ও যুবসমাজ,